Breaking

Friday, November 23, 2018

ইংল্যান্ডে উচ্চশিক্ষার প্রয়োজনীয় তথ্য

ইংল্যান্ডে উচ্চশিক্ষার প্রয়োজনীয় তথ্য

বাংলাদেশের শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে প্রথম পছন্দ ইংল্যান্ড। দেশটিতে অসংখ্য মানসম্পন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থাকার কারণে বাংলাদেশের শিক্ষার্থীদের প্রথম পছন্দ ইংল্যান্ডের শিক্ষাপ্রতিষ্ঠান। ইংল্যান্ডে রয়েছে পৃথিবীর শ্রেষ্ঠতম শিক্ষাপ্রতিষ্ঠান ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।
ইংল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে যেসব ডিগ্রি প্রদান করা হয় : ব্যাচেলর ডিগ্রি, মাস্টার্স ডিগ্রি, এমবিএ ডিগ্রি, ডক্টরেট ডিগ্রি, হায়ার ন্যাশনাল ডিপ্লোমা, কারিগরি কোর্স, সার্টিফিকেট এবং ডিপ্লোমা কোর্স। যেমনÑ পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা (পিজি-ডিপ), পোস্ট গ্র্যাজুয়েট সার্টিফিকেট (পিজি-সার্ট) ইত্যাদি।
ইংল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে দুটি সেমিস্টারে স্টুডেন্ট ভর্তি করানো হয়। আপনি এখানে দুটি সেমিস্টারের যে-কোনো একটিতে ভর্তি হতে পারবেন। অটাম সেমিস্টার-সেপ্টেম্বর-জানুয়ারি এবং স্প্রিং সেমিস্টার-জানুয়ারি থেকে জুন।
যুক্তরাজ্যে যাওয়ার জন্য প্রয়োজনীয় তথ্য : যুক্তরাজ্যে উচ্চশিক্ষায় আগ্রহী ছাত্রছাত্রীকে প্রথমে ব্রিটিশ কাউন্সিলে যোগাযোগ করতে হয়। যুক্তরাজ্যে পড়াশোনার ক্ষেত্রে ব্রিটিশ কাউন্সিল একটি তথ্যভা-ার হিসেবে কাজ করে। ব্রিটিশ কাউন্সিল শিক্ষার্থীদের যুক্তরাজ্যের কোর্সগুলো ও প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে তথ্য প্রদান করে থাকে। শিক্ষার্থীদের জন্য এখানে প্রশিক্ষণপ্রাপ্ত ‘স্টুডেন্ট অ্যাডভাইজার’ আছেন, যারা বিনামূল্যে কাউন্সেলিং করে থাকেন। তারা শিক্ষার্থীদের সব প্রশ্নের উত্তর প্রদান, আবেদনপত্র পূরণ, উপযুক্ত কোর্স ও শিক্ষাপ্রতিষ্ঠান বেছে নেওয়াসহ স্টুডেন্ট ভিসা আবেদন সম্পর্কে উপদেশ দেন। ব্রিটিশ কাউন্সিলের তিনটি অফিস আছে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে। এগুলো হচ্ছেÑ ব্রিটিশ কাউন্সিল ঢাকা : ৫ ফুলার রোড, ঢাকা, ফোন : ৮৬১৮৯০৫, ফ্যাক্স : ৮৬১৩৩৭৫, ৮৬১৩২৫৫। ব্রিটিশ কাউন্সিল সিলেট : আল-হামরা শপিং সিটি (সপ্তম তলা), জিন্দাবাজার, সিলেট-৩১০০, ফোন : ৮৮০ (৮২১) ৮১৪৯২৫, ফ্যাক্স : ৮৮০ (৮২১) ৮১৪৯২৪। ব্রিটিশ কাউন্সিল চট্টগ্রাম : ৭৭/এ উত্তর নাসিরাবাদ, চট্টগ্রাম, ফোন : ৮৮০ (০) ৩১ ৬৫৭৮৮৪-৬, ফ্যাক্স : ৮৮০ (০) ৩১ ৬৫৭৮৮১। ই-মেইলেও শিক্ষার্থীরা তাদের কাউন্সেলিং সুবিধা নিতে পারেন। ই-মেইল : education@bd.britishcouncil.org
প্রয়োজনীয় কাগজপত্র এবং ফি : ইউকের কোনো বিশ্ববিদ্যালয় থেকে আমন্ত্রণপত্র পাওয়ার পরপরই একজন শিক্ষার্থী ইউকে যাওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করতে পারে। ইউকেতে যাওয়ার জন্য শিক্ষার্থীকে ব্যাংকে ৩০ লাখ টাকা জমা দেখাতে হয়। ন্যূনতম IELTS স্কোর ৫.৫ দেখাতে হয়। সব একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও সার্টিফিকেটের ফটোকপি, পাসপোর্ট, পুলিশ ভেরিফিকেশন, আইইএলটিএস, ব্যাংক স্টেটমেন্ট, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যাবতীয় কাগজপত্র এবং দূতাবাস থেকে নেওয়া স্টুডেন্ট ভিসার আবেদনপত্র প্রয়োজন পড়ে। ঢাকায় বিভিন্ন কনসালটেন্সি ফার্মের সার্ভিস চার্জ একেক রকম। স্টুডেন্ট কনসালটেন্সি ফার্মের মাধ্যমে ভিসা প্রসেসিং চার্জ ৫ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।
যেসব বিষয়ে অধ্যয়ন করা যায় : ইংল্যান্ডে অধ্যয়নের জন্য আপনি নিম্নের যে-কোনো বিষয় বেছে নিতে পারেনÑ
 * সমাজবিজ্ঞান
 * তত্ত্বীয় ও ফলিত বিজ্ঞান
 * হেলথ অ্যান্ড মেডিসিন
 * আইন
 * বিবিএ
 * এমবিএ
 * হোটেল ম্যানেজমেন্ট
 * কম্পিউটিং অ্যান্ড ম্যাথমেটিক্যাল সায়েন্স
 * ক্রিয়েটিভ আর্ট ইত্যাদি
শিক্ষার জন্য খরচ
 * ফাউন্ডেশন কোর্স প্রতি বছর ৪ হাজার থেকে ১২ হাজার পাউন্ড
 * কলা বিষয়গুলো প্রতি বছর ৭ হাজার থেকে ৯ হাজার পাউন্ড
 * বিজ্ঞান বিষয়গুলো প্রতি বছর ৭ হাজার ৫০০ থেকে ১২ হাজার পাউন্ড
 * ক্লিনিক্যাল বিষয়গুলো প্রতি বছর ১০ হাজার থেকে ২১ হাজার পাউন্ড
 * এমবিএ প্রতি বছর ৪ হাজার থেকে ৩০ হাজার পাউন্ড
কাজের সুযোগ : ইংল্যান্ডে ছাত্রছাত্রীরা প্রতি সপ্তাহে ২০ ঘণ্টা কাজ করার সুযোগ পায় এবং ছুটির দিন এই সুযোগ ৩৬ ঘণ্টার জন্য। বড় বন্ধের সময় কোনো বাধাধরা নিয়ম নেই, সবসময়ই কাজ করতে পারে শিক্ষার্থীরা। ভিসার জন্য আপনি অনলাইনে আবেদন করতে পারেন অথবা বাংলাদেশে অবস্থিত ইংল্যান্ড অ্যাম্বাসিতে যোগাযোগ করতে পারেন।
vদ্রষ্টব্য এটি শুধুমাত্র প্রকৃত শিক্ষার্থীদের জন্য যারা সত্যিই বিদেশ থেকে বিদেশে পড়াশোনা করতে আগ্রহী। আবেদনকারীরা দৃঢ়ভাবে আমাদের অফিসে :
 সরাসরি যোগাযোগ বা মৌলিক তথ্যের জন্য ফোন 01911878274 এ সরাসরি যোগাযোগ করার অনুরোধ জানানো হয়। যদি আপনি আরও যেতে চান তবে পাসপোর্ট সহ আপনার সমস্ত অ্যাকাডেমিক নথির সাথে আমাদের অফিসে যান।

সানরাইজ এডুকেশন কন্সালটেন্টস
ফোন: 01911878২74; 01707272625
ইমেইল: info@sunrise-bd.net
ওয়েবসাইট: www.sunrise-bd.net

No comments:

Post a Comment